Kunti and Karna
In this section of the Mahabharata, we see Kunti's emotional attempt to persuade Karna to join the Pandavas. Now that Karna knows he is not a Suta by birth but Kunti’s eldest son and the first-born of Pandu, Kunti urges him to follow his true Kshatriya Dharma. She reminds him of his real identity and duties. Kunti believes that Karna must not support the Kauravas blindly, without knowing the truth about his birth.
As scholar Kevin McGrath notes, in the Mahabharata, women often speak the deepest truths, especially about kingship, duty, and Dharma. Women like Kunti play the role of moral guides. When a man is confused or going down the wrong path, it is often a woman who gives clear direction by speaking wisely and truthfully. McGrath calls them “satyavadini” (truth-speakers) and “dharmacarini” (those who follow Dharma).
Kunti begins by reminding Karna that he was not born an ordinary person. He was the son of the Sun-god, born with divine armor and earrings. She explains how she got him by using a boon from a saint when she was very young and curious. At that time, she was both a child and a girl, innocent and inexperienced. Kunti admits that she made a mistake, but now wants Karna to correct the path of destiny by joining his real brothers, the Pandavas.
Kunti tells Karna that if he chooses to stand with his brothers, he will shine like Brahma surrounded by the Vedas. He will no longer be known as a Suta's son, but as a true Partha, the eldest and the most respected among his brothers. She draws a grand picture of honor and unity, hoping to change Karna’s heart.
Interestingly, this section also shows the role of divine intervention. Not only does Krishna—considered a god in human form—try to stop the war, but even the Sun-god himself speaks to Karna, confirming Kunti's story. He too urges Karna to join the Pandavas and leave the side of Duryodhana. This shows that even the gods want to prevent war and guide Karna toward Dharma.
Despite these emotional appeals and divine guidance, Karna refuses to change his decision. He believes it would be cowardly to leave Duryodhana after receiving so much from him. Karna feels bound by his promise of loyalty to Duryodhana and his foster parents. The gods and Kunti fail to move him, and Karna prepares himself for the war and his fate.
In the next section, the text explores the class conflict between Karna’s foster identity as a Suta and his true Kshatriya birth, showing how deeply social status influences identity and duty in the Mahabharata.
কুন্তী ও কর্ণ –
মহাভারতের কাহিনির এই অংশে কুন্তী কর্ণের সঙ্গে দেখা করে তাকে ধর্মপথে চলার আহ্বান জানান। তিনি কর্ণকে তার জন্মপরিচয় মনে করিয়ে দেন এবং বলেন যে কর্ণ হলেন পাণ্ডুর জ্যেষ্ঠ পুত্র, সুতরাং তার উচিত নিজের ক্ষত্রিয় পরিচয় গ্রহণ করে ধর্মমতে চলা। কুন্তীর মতে, কর্ণ যদি তার সত্য পরিচয় অনুযায়ী কাজ করে, তবে তা হবে তার ধর্ম পালন। তিনি কর্ণকে বোঝাতে চেষ্টা করেন যে কর্ণ ধৃতরাষ্ট্রের পুত্রদের পাশে দাঁড়িয়ে ভুল করছেন, কারণ তিনি নিজে জানেন না যে তাঁর প্রকৃত ভাইয়েরা কারা।
এখানে কবি ও গবেষক কেভিন ম্যাকগ্রাথ উল্লেখ করেন, মহাভারতের মতো মহাকাব্যে রাজ্য, নৈতিকতা বা ধর্মের প্রশ্ন উঠলে, রাজপরিবারের নারীরাই অনেক সময় বিস্তারিতভাবে এবং যথেষ্ট আবেগ নিয়ে সঠিক পথ নির্দেশ করেন। মহাভারতের নারীরা অনেক সময় পুরুষদের চেয়েও বেশি সত্যবাদিনী এবং ধর্মচারি হিসেবে নিজেদের মতামত তুলে ধরেন। এ ধরনের মহত্ত্বপূর্ণ মুহূর্তে নারীরাই দৃঢ়ভাবে ব্যাখ্যা দেন কী সঠিক, কী ভুল।
কুন্তী কর্ণকে স্মরণ করিয়ে দেন যে তিনি সূর্যদেবের পুত্র, জন্মসূত্রে এক অজেয় যোদ্ধা এবং ঈশ্বরপ্রদত্ত কবচ-কুণ্ডল সহ জন্মগ্রহণ করেছিলেন। তাঁর মতে, কর্ণের মতো এক বীরের উচিত নয় না জেনে ধৃতরাষ্ট্রপুত্রদের হয়ে যুদ্ধ করা। কুন্তী কর্ণকে বুঝিয়ে বলেন যে তিনি ছোটবেলায় একজন তরুণী হিসেবে সাধুর দেওয়া এক বর পরীক্ষা করতে গিয়ে সূর্যদেবকে আহ্বান করেন, এবং সেই ফলেই কর্ণের জন্ম হয়। এভাবেই কুন্তী নিজের অজ্ঞতা ও কৌতূহল থেকে জন্ম নেওয়া ঘটনার কথা কর্ণকে জানান।
কুন্তী ঠিক কৃষ্ণের মতো কর্ণের সামনে ভবিষ্যতের একটি গৌরবময় চিত্র আঁকেন। তিনি বলেন, কর্ণ যদি পাণ্ডবদের সঙ্গে যোগ দেয়, তবে সে পাণ্ডবদের জ্যেষ্ঠ ভাই হিসেবে দীপ্তি ছড়াবে, যেমন ব্রহ্মা চারটি বেদের মাঝে থাকেন। তখন আর তাকে ‘সুতপুত্র’ বলা হবে না, বরং সে হবে প্রকৃত পার্থ – এক বীর ক্ষত্রিয়। কুন্তী কর্ণকে বোঝাতে চান যে তার প্রকৃত স্থান রাজপরিবারেই, আর এখন তার উচিত পাণ্ডবদের পাশে দাঁড়িয়ে নিজের সম্মান ও অধিকার আদায় করা।
এই অংশের একটি বিশেষ দিক হলো ঈশ্বরদের হস্তক্ষেপ। যেমন কৃষ্ণকে এখানে ঈশ্বরের মানবরূপ বলা হয়েছে, যিনি যুদ্ধ আটকাতে চেয়েছেন। পাশাপাশি সূর্যদেব কর্ণের সঙ্গে সরাসরি কথা বলেন, কুন্তীর কথা সমর্থন করেন এবং কর্ণকে পাণ্ডবদের সঙ্গে যোগ দিতে বলেন। ঈশ্বররা মানুষের জীবনে হস্তক্ষেপ করে ঘটনাপ্রবাহ বদলাতে চাইলেও কর্ণ তাঁর সিদ্ধান্তে অটল থাকেন।
সবশেষে, কর্ণ জানান যে তিনি তাঁর দেওয়া প্রতিশ্রুতিতে বাঁধা। তিনি কুন্তীর আহ্বান, কৃষ্ণের প্রলোভন এবং সূর্যদেবের উপদেশ সত্ত্বেও দুর্যোধনের প্রতি তাঁর বন্ধুত্ব, পালক পিতামাতার প্রতি তাঁর ঋণ এবং নিজের বিবেকের ধর্ম পালনের কারণে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন না। এই অংশে কর্ণের চারিত্রিক দৃঢ়তা, আত্মত্যাগ এবং আত্ম-পরিচয়ের দ্বন্দ্ব গভীরভাবে ফুটে ওঠে।
Comments
Post a Comment